• Page Views 52

দুর্গত এলাকা থেকে নামছে বানের পানি

দীর্ঘদিন পানির নিচে থাকার পর একে একে বন্যামুক্ত হচ্ছে বিভিন্ন এলাকা। দুর্গত এলাকা থেকে নেমে যাচ্ছে বানের পানি। ৪৮ ঘণ্টার মধ্যে ৩ নদীর পানি বিপদসীমার নিচে নেমে এসেছে। তবে এখনও ৮ নদীর পানি আছে বিপদসীমার ওপরে। এর মধ্যে ৬টিতেই পানি কমতির দিকে।

আগামী দু’দিনে পদ্মা বাদে আর কোনো নদীতেই পানি বৃদ্ধির আশঙ্কা নেই। বিহারের বন্যার কারণে নেমে আসা পানি গঙ্গা হয়ে পদ্মায় আসছে। এ কারণে পদ্মায় পানিপ্রবাহ ঊর্ধ্বমুখী।

এদিকে দুর্গত এলাকা থেকে বানের পানি নেমে যাওয়ার সঙ্গে বন্যাজনিত নানা রোগবালাইয়ের প্রাদুর্ভাব দেখা দিচ্ছে। ডায়রিয়া, আমাশয়, চর্মরোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে মানুষ।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বিভিন্ন জেলায় অন্তত ১১১৪ জন এসব রোগে আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত আক্রান্ত মানুষের সংখ্যা ১৮ হাজার ৭৩ জন। অন্যদিকে বন্যায় এ পর্যন্ত ১১৯ জনের মৃত্যু হয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র (এফএফডব্লিউসি) এবং আবহাওয়া অধিদফতর (বিএমডি) থেকে জানা গেছে, ভারতের পশ্চিমবঙ্গ ও পূর্বাঞ্চলীয় বিভিন্ন রাজ্য, নেপাল ও চীনে বৃষ্টিপাতের কারণে বাংলাদেশের প্রধান দুই নদী অববাহিকায় বন্যা পরিস্থিতি তৈরি হয়।

এগুলো হচ্ছে ব্রহ্মপুত্র-যমুনা এবং মেঘনা। কিন্তু গত কয়েকদিনে ওইসব দেশ ও রাজ্যে বৃষ্টিপাতের প্রবণতা কমে গেছে। এমনকি দেশের ভেতরেও বৃষ্টিপাত কমেছে। ফলে পরিস্থিতি দ্রুত উন্নয়নের সম্ভাবনা তৈরি হয়েছে।

এফএফডব্লিউসি’র দেয়া বুলেটিনে বলা হয়, ৮ নদ-নদীর পানি ১১ স্টেশনে বিপদসীমার ওপরে প্রবাহিত হচ্ছে। এগুলো হচ্ছে- সুরমা, কুশিয়ারা, তিতাস, মেঘনা, যমুনা, গৌড়, আত্রাই, ধলেশ্বরী। এসব নদীর মধ্যে চাঁদপুরে মেঘনার পানি গত ২৪ ঘণ্টায় ২২ সেন্টিমিটার বেড়েছে।

সিলেট বিভাগের কানাইঘাটে সুরমার পানি বেড়েছে ১২ সেন্টিমিটার আর অমলশীদে কুশিয়ারার পানি ৯ সেন্টিমিটার বেড়েছে। বাকি নদীগুলোর পানি বিপদসীমার ওপরে থাকলেও পানি কমতির দিকে।

সরকারি সংস্থাগুলোর তথ্য অনুযায়ী, বন্যায় আক্রান্ত জেলাগুলো থেকে পানি নামছে খুবই ধীরগতিতে। এর পরিমাণ গড়ে ৫ থেকে ১৫ সেন্টিমিটার। এ কারণে দুর্গত এলাকাগুলো থেকে বন্যার পানি পুরোপুরি নামতে আরও কয়েকদিন লেগে যেতে পারে বলে আশঙ্কা আছে।

ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

রংপুর : গঙ্গাচড়ায় বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে ত্রাণ বিতরণ করেছে জেলা পুলিশ। সোমবার দুপুরে উপজেলার কোলকোন্দ ইউনিয়নের চর বিনবিনা গ্রামে ত্রাণ বিতরণের উদ্বোধন করেন রংপুরের ডিআইজি দেবদাস ভট্টাচার্য।

এ সময় তিনি চরাঞ্চলের জনগোষ্ঠীকে ছেলেধরা গুজবে কান না দেয়ার আহ্বান জানান। থানা পুলিশ জানায়, বন্যায় ক্ষতিগ্রস্ত ২শ’ পরিবারকে ৫ কেজি চাল, ২ কেজি চিঁড়া, ১ কেজি মুড়ি, ১ কেজি লবণ, ১ কেজি চিনি, ১ লিটার সয়াবিন তেল ও ১ ডজন মোমবাতি দেয়া হয়েছে।

গফরগাঁও : ময়মনসিংহের গফরগাঁও উপজেলায় বন্যায় পানিবন্দি এলাকা পরিদর্শন ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর মাঝে ত্রাণ বিতরণ করেছেন সংসদ সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল। তিনি গফরগাঁও পৌর এলাকার ২, ৪, ৮নং ওয়ার্ড এবং চরআলগীর (আংশিক) পানিবন্দি এলাকাগুলোর ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলেন এবং ত্রাণ বিতরণ করেন।

মাদারগঞ্জ ও দেওয়ানগঞ্জ (জামালপুর) : বন্যায় ক্ষতিগ্রস্ত অন্তত ৪০ হাজার পরিবার এখনও ত্রাণ সাহায্য থেকে বঞ্চিত। এবার বন্যায় এ উপজেলায় ৬৫ হাজার ৫শ’ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জাহিদ হাসান জানান, সরকারিভাবে ক্ষতিগ্রস্তদের জন্য এ পর্যন্ত ২৪৪ মেট্রিক টন চাল ও ৮ লাখ টাকা বরাদ্দ পাওয়া গেছে।

এর মধ্যে ২শ’ ৯ মেট্রিক টন চাল ও ৪ লাখ ৬৫ হাজার টাকার শুকনো খাবার আনুমানিক ২০ হাজার পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। এদিকে প্রাণিসম্পদ বিভাগের সাবেক মহাপরিচালক ডা. মোছাদ্দেক হোসেন দুপুরে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয় থেকে দুস্থ মুক্তিযোদ্ধাসহ বানভাসি লোকজনের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ করেন।

কুড়িগ্রাম : নাগেশ্বরীতে বানভাসিদের মাঝে ত্রাণ বিতরণ করেছে স্বপ্নসিঁড়ি সমাজ কল্যাণ সংস্থা, ইউথ ফাউন্ডেশন, আল এহসান নাগরিক সেবা, নিমতলা একতা ফাউন্ডেশন ও শিক্ষক সমিতি সিরাজদিখান নামের ৫টি বেসরকারি সংগঠন।

শনিবার ও রোববার দিনব্যাপী তারা উপজেলার কচাকাটা থানায় ফান্দেরচর, কালারচর, কুমারপাড়া, পাটনীপাড়া, কাইয়ারচর, পশ্চিম বালারহাট এলাকায় বাড়ি বাড়ি গিয়ে পানিবন্দি ৩২০ অসহায় পরিবারের হাতে চাল, ডাল, চিঁড়া, মুড়ি, চিনি, আলু, স্যালাইন, ওষুধ, গ্যাসলাইট ও নগদ টাকা তুলে দেন।

শেরপুর : ব্রহ্মপুত্র সেতু পয়েন্টে ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রের পানি আরও ১৬ সেন্টিমিটার কমে বিপদসীমার অনেক নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে বন্যাকবলিত এলাকার পানি ধীরগতিতে নামতে থাকায় অধিকাংশ এলাকায় এখনও জলাবদ্ধতা রয়েছে। তাছাড়া হাতে কোনো কাজকর্ম না থাকায় অনেক বানভাসি খেটে খাওয়া মানুষ বেকার হয়ে পড়েছেন।

এদিকে শেরপুর-জামালপুর আঞ্চলিক মহাসড়কের পোড়া দোকানের ডাইভারশনের ওপর দিয়ে বানের পানি গড়িয়ে যাচ্ছে। এ ডাইভারশনটির অনেক স্থানে ভেঙে যাওয়ায় যানবাহন চলাচল করছে ঝুঁকি নিয়ে। সোমবার সকাল থেকে সারাদিন ওই ভাঙা ডাইভারশনে তীব্র যানজটের সৃষ্টি হয়।

বগুড়া : বন্যায় সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। সোনাতলা পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম নান্নু জানান, ’৮৮ সালের পরে এত বড় বন্যা হয়নি। এমনকি পৌর এলাকায় বন্যার পানিও ওঠেনি।

এবারের বন্যায় তার পৌরসভার প্রায় ১৫টি পাকা সড়ক ও ১০টি কাঁচা সড়ক লণ্ডভণ্ড হয়ে গেছে। সম্প্রতি নির্মাণ শেষ হওয়া রাস্তাগুলোও নষ্ট হয়েছে। এতে করে প্রায় ২০ কোটি টাকার ক্ষতি হয়েছে।
সূত্র: দৈনিক যুগান্তর

Share

কার্যকর ওষুধ ছিটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

Next Story »

১ আগস্ট থেকে ক্লোন ও অনিবন্ধিত মোবাইল ফোন চিহ্নিত করতে ডেটাবেইজ চালু করছে বিটিআরসি

Leave a comment

LifeStyle

  • বাংলাদেশে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারছে না : ব্রিটিশ হাইকমিশনার

    2 months ago

    বাংলাদশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, বাংলাদেশের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে মিডিয়ার স্বাধীনতা নিশ্চিত হতে হবে। একই সাথে তিনি গত ১৫ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির ...

    Read More
  • এটি এম শামসুজ্জামানের জন্য মেডিকেল বোর্ডের মিটিং

    2 months ago

    বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা এটিএম শামসুজ্জামান। সেখানে তিনি অধ্যাপক ড. আতিকুর রহমানের তত্ত্বাবধায়নে ভিআইপি ফ্লোরের দ্বিতীয় তলায় ২১২ ...

    Read More
  • ১৫ এপ্রিল প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

    5 months ago

    ১৫ এপ্রিল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন থেকে চার ধাপে সম্পন্ন হবে এ পরীক্ষা। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল ...

    Read More
  • মাইগ্রেনের ব্যথায়

    5 months ago

    মাইগ্রেনের ব্যথায় যখন কেউ কষ্ট পান, তার জন্য এটা অসহনীয় হয়ে যায় অনেক সময়। তীব্র মাথাব্যথা থেকে মুক্তি পেতে, প্রথমেই ঘরোয়া কিছু পদ্ধতি মেনে দেখুন।  যা করতে ...

    Read More
  • মুড সুইং …

    5 months ago

    মৌসুমীর দুই বাচ্চা, মাত্র দেড় বছরের ব্যবধান দু’জনের। এদিকে সাহয্য করারও তেমন কেউ নেই। বাচ্চা-ঘরের কাজ সামলে তার মেজাজ যেন সব সময়ই খারাপ থাকে। কেউ ভালোভাবে কিছু ...

    Read More
  • সুখী হতে ভালোবাসুন

    5 months ago

    গত দু’দিন ধরে অনেকেই ইন্টারনেটে ফিনল্যান্ডের ছবি বের করে দেখছি কেন, দেশটি সব থেকে সুখী, কেন এর মানুষগুলোও সব থেকে সুখী। এসবই যেন মাথায় ঘুরছে সারাক্ষণ।  আসলে ...

    Read More
  • এতো সহজে আইসক্রিম তৈরি!

    5 months ago

    ই গরমে নাম শুনলেই আইসক্রিম খেতে ইচ্ছে করে? আসুন মজার একটি আইসক্রিম ঘরেই তৈরি করি।  যা যা লাগবে: হুইপ ক্রিম ২ কাপ, ২ কাপ ফ্রেশ ক্রিম, চিনি ...

    Read More
  • হরমোনাল ইমব্যালেন্স | কিভাবে আনবেন খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল-এ চেঞ্জ?

    5 months ago

    আমরা এমন একটা সময়ে বাস করি যেখানে সবাই সৌন্দর্য বা স্বাস্থ্য রক্ষার জন্য নিজের ওজন ও ফিগারের দিকে চড়া নজর রাখি। সেখানে হঠাৎ যদি একদিন দেখি শখের জামাটার হাতা টাইট হয়ে ...

    Read More
  • ১৫০ জনকে চাকরি দেবে ওয়ান ব্যাংক

    5 months ago

    ওয়ান ব্যাংক লিমিটেডে ‘ট্রেইনি সেলস অফিসার’ পদে ১৫০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৫ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: ওয়ান ব্যাংক লিমিটেড পদের নাম: ...

    Read More
  • চাকরি দিচ্ছে মার্কেন্টাইল ব্যাংক

    5 months ago

    মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডে ‘গ্রুপ লিডার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৪ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড পদের নাম: গ্রুপ লিডারশিক্ষাগত ...

    Read More
  • Read

    More