• Page Views 30

ব্যাংক ও বিশ্ববিদ্যালয় চান ডিসিরা

প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের জন্য স্বতন্ত্র ব্যাংক গঠন এবং একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় স্থাপনেরও প্রস্তাব করেছেন জেলা প্রশাসকরা (ডিসি)। পাশাপাশি জ্বালানি খরচের সিলিং তুলে দেয়াসহ ঝুঁকিভাতা চালু করার প্রস্তাবও করেছেন তারা।

এসব বিষয়সহ বিভিন্ন জেলার ডিসিদের পাঠানো ৩৩৩টি প্রস্তাব উঠছে ১৪ জুলাই অনুষ্ঠেয় পাঁচ দিনব্যাপী ডিসি সম্মেলনে। এসব প্রস্তাবের মধ্যে আরও উল্লেখযোগ্য হচ্ছে- ডিসিদের অধীন সার্বক্ষণিক একটি বিশেষায়িত পুলিশ ফোর্স গঠন, জেলায় কর্মরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়ার এখতিয়ার ডিসিদের প্রদান, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ মোবাইল কোর্ট আইনের তফসিলভুক্ত করা, সরকারি কর্মকর্তা ও কর্মচারীর সন্তানদের স্কুলে ভর্তির ক্ষেত্রে কোটা সংরক্ষণ, বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি) এবং বিএড কলেজ বন্ধ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের (পিআইও) এসিআর ইউএনওদের হাতে দেয়া এবং ইউপি চেয়ারম্যান গ্রেফতার হলে প্যানেল চেয়ারম্যানকে আর্থিক ক্ষমতা দেয়া।

আগামী ১৪ জুলাই সকাল ৯টায় নিজ কার্যালয়ের ‘শাপলা’ হলে পাঁচ দিনব্যাপী এ সম্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিবালয়ে বৃহস্পতিবার ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৯’ নিয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান।

এর আগে ডিসি সম্মেলন হতো তিন দিনব্যাপী। কিন্তু কার্যপরিধি বেড়ে যাওয়ায় এবার হচ্ছে পাঁচ দিন। সে হিসাবে ডিসি সম্মেলন শেষ হচ্ছে ১৮ জুলাই। এবার জেলা প্রশাসক সম্মেলনে প্রথমবারের মতো প্রধান বিচারপতি, জাতীয় সংসদের স্পিকারের সঙ্গে ডিসিদের বৈঠক হবে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, এবার সম্মেলনে ২৯টি অধিবেশন হবে। এর মধ্যে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সঙ্গে কার্যঅধিবেশন ২৪টি। এ ছাড়া উদ্বোধনী অনুষ্ঠান, একটি মুক্ত আলোচনা, রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ, প্রধান বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং সমাপনী অনুষ্ঠান হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রিসভার সদস্য, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের কর্মকর্তারা উপস্থিত থাকবেন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন মাঠ প্রশাসনের ৬৪ ডিসি ও আট বিভাগীয় কমিশনার।

সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে মাঠপর্যায়ের নানা প্রতিবন্ধকতা ও সমস্যার বিষয়ে তারা প্রধানমন্ত্রীর সামনে অনেকটাই খোলামেলাভাবে তুলে ধরবেন। উদ্বোধনের পর বাকি অধিবেশনগুলো সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হবে।

বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ডিসিদের পাঠানো উল্লেখযোগ্য প্রস্তাব-

জনপ্রশাসন মন্ত্রণালয় : প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের জন্য ‘জনপ্রশাসন ব্যাংক’ নামে আলাদা ব্যাংক স্থাপনের প্রস্তাব দিয়েছেন নোয়াখালীর ডিসি।

তিনি বলেছেন, এতে কর্মকর্তাদের আর্থিক কার‌্যাবলি সুষ্ঠুভাবে সম্পন্ন হবে এবং আর্থিক নিরাপত্তা নিশ্চিত হবে। এ ছাড়া সরকারি কর্মকর্তাদের জন্য বিশেষায়িত এক বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব দিয়েছেন নরসিংদীর ডিসি।

প্রস্তাবে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টি ‘সিভিল সার্ভিস কলেজ সিঙ্গাপুর’ আদলে গঠন করা যেতে পারে। এতে পাবলিক পলিসি, অর্থনীতি, ফিন্যান্স, সুশাসন, সোশ্যাল পলিসিসহ বিভিন্ন বিষয়ে উচ্চতর শিক্ষা গ্রহণ ও গবেষণার সুযোগ থাকবে।

উল্লেখ্য, সরকারের বিভিন্ন বাহিনীর (সেনা, বিজিবি, আনসার, পুলিশ) নিজস্ব ব্যাংক রয়েছে। এ ছাড়া কারও কারও নিজস্ব শিক্ষাপ্রতিষ্ঠানও রয়েছে।

ডিসিদের জ্বালানি খরচের সিলিং তুলে দেয়ার প্রস্তাব করে বরিশালের ডিসি বলেছেন, জনগণের চাহিদার সঙ্গে ডিসিদের দায়িত্ব-কর্তব্য বৃদ্ধি পেয়েছে।

এ জন্য জ্বালানি খরচও বাড়ানোর প্রয়োজন। বর্তমানে প্রতি মাসে প্রায় ২০০ লিটার জ্বালানি পান ডিসিরা। এ ছাড়া বিভাগীয় ও জেলা সদরে ভিভিআইপি/ভিআইপিদের যাতায়াত অনেক বেশি হওয়ায় তাদের প্রটোকলের জন্য জ্বালানি খরচ বাড়ানো দরকার। পাশাপাশি ভিআইপিদের প্রটোকলের জন্য যানবাহনের সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেছেন খুলনার বিভাগীয় কমিশনার ও চট্টগ্রামের ডিসি। উপজেলা নির্বাহী কর্মকর্তাদের জন্য মূল বেতনের সঙ্গে ঝুঁকিভাতা দেয়ার প্রস্তাব করেছেন নেত্রকোনা, নোয়াখালী, পটুয়াখালী, ফরিদপুর, চট্টগ্রাম, কিশোরগঞ্জ ও ঝালকাঠির ডিসি। তাদের মতে, উপজেলা নির্বাহী কর্মকর্তারা তাদের অধিক্ষেত্রের মধ্যে সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার কাজ করে থাকেন।

মোবাইল কোর্ট পরিচালনা ও বিভিন্ন উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। এসব ক্ষেত্রে অনেক সময় ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করতে হয় সংশ্লিষ্ট কর্মকর্তাদের। বিসিএস প্রশাসন একাডেমি থেকে ৫ মাসের আইন ও প্রশাসন বিষয়ের প্রশিক্ষণের মেয়াদ ৮ মাস করে একাডেমি থেকে একটি ডিপ্লোমা ডিগ্রি দেয়ার প্রস্তাব করেছেন মৌলভীবাজারের ডিসি। তার মতে, এতে প্রশাসনের কর্মকর্তাদের কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। এ ছাড়া উপজেলা পর্যায়ে এসির (ভূমি) ন্যায় এসি (ফিন্যান্স) পদ সৃষ্টি ও ডিসির বাসভবনের জন্য বাবুর্চির পদ সৃষ্টি করার সুপারিশ করেছেন ঢাকা ও নোয়াখালীর ডিসি।

জননিরাপত্তা বিভাগ : ডিসি কার্যালয় ও সার্কিট হাউসের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে ডিসিদের অধীন একটি বিশেষায়িত সার্বক্ষণিক পুলিশ ফোর্স গঠনের প্রস্তাব করেছেন কক্সবাজার, কুমিল্লা, বাগেরহাট ও চুয়াডাঙ্গার ডিসি।

তাদের মতে, ডিসি কার্যালয়ে উন্নয়ন সমন্বয় সভা, আইনশৃঙ্খলা সভাসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ সভা প্রতিনিয়ত হয় বিধায় সেখানকার নিরাপত্তা নিশ্চিত করা জরুরি।

এ ছাড়া দেশি-বিদেশি প্রতিনিধি দলও প্রায়ই ডিসিদের সঙ্গে সাক্ষাতের জন্য যান। মোবাইল কোর্ট পরিচালনার জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা যে কোনো সময় ওই ফোর্স ব্যবহার করতে পারবেন।

এ ছাড়া আগ্নেয়াস্ত্র লাইসেন্স প্রদান, নবায়ন ও ব্যবহার নীতিমালা ও বই যুগোপযোগী করার প্রস্তাব করেছেন বরগুনা, পটুয়াখালী ও ঢাকার ডিসি।

স্থানীয় সরকার বিভাগ : একজন করে ওয়ার্ডভিত্তিক গ্রাম পুলিশের পদে মহিলাদের নিয়োগ দেয়ার প্রস্তাব দিয়েছেন ভোলা, কক্সবাজার ও নাটোরের জেলা প্রশাসক। জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা বা সচিবের ম্যাজিস্ট্রেসি পাওয়ার চেয়েছেন চট্টগ্রাম, কক্সবাজার ও নোয়াখালীর ডিসি। অনেক ইউনিয়ন পরিষদ নির্বাচনের আগে দেখা যায়, চেয়ারম্যানরা নির্বাচনের আগে সীমানা সংক্রান্ত জটিলতা অথবা অন্য কোনো কারণে আদালতে মামলা করেন।

অনেক সময় আদালত জটিলতা নিরসন না হওয়া পর্যন্ত নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। এতে সংশ্লিষ্ট চেয়ারম্যান বিনা নির্বাচনে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। এ অবস্থায় ইউনিয়ন পরিষদের মেয়াদ শেষ হলে প্রশাসক নিয়োগের প্রস্তাব দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক। ইউপি চেয়ারম্যান গ্রেফতার হলে প্যানেল চেয়ারম্যানকে আর্থিক ক্ষমতা দেয় স্থানীয় সরকার বিভাগ।

এ দায়িত্ব ডিসির কাছে দেয়ার প্রস্তাব করেছেন বগুড়ার ডিসি। ইউএনওদের বাসভবনে সান্ধ্যকালীন অফিস চেয়েছেন মৌলভীবাজারের ডিসি।

সুরক্ষা সেবা বিভাগ : মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন ২০১৮ মোবাইল কোর্ট আইনের তফসিলভুক্ত করার প্রস্তাব করেছেন ময়মনসিংহ, কক্সবাজার, পাবনা, হবিগঞ্জ ও নাটোরের ডিসি।

তাদের মতে, মাদকবিরোধী অভিযান পরিচালনার জন্য আইনটি মোবাইল কোর্ট আইনের তফসিলভুক্ত হওয়ার প্রয়োজন। এ ছাড়া প্রতিটি জেলায় মাদক নিরাময় কেন্দ্র স্থাপনের প্রস্তাব করেছেন গাইবান্ধা ও নরসিংদীর ডিসি।কেন্দ্র না থাকায় মাদকাসক্তদের স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যাচ্ছে না। দেশের প্রতি জেলায় মাদকাসক্ত নিরাময় কেন্দ্র স্থাপন করা হলে গরিব মাদকাসক্তদের চিকিৎসার সুবিধা হবে।

পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রণালয় : উচ্চ আদালতের আদেশ নিয়ে ইটভাটা পরিচালনা রোধ করার সুপারিশ করেছেন লালমনিরহাটের ডিসি।

তিনি জানিয়েছেন, ওই জেলায় ৪৭টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ২৪টি উচ্চ আদালতের আদেশ নিয়ে তাদের উৎপাদন কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সরকারের যথাযথ পদক্ষেপের অভাবে বছরের পর বছর ইটভাটা পরিচালিত হলেও কোনো ব্যবস্থা নেয়া যায় না।

ইটভাটার লাইসেন্স ফি ও নবায়ন ফি বাড়ানোর সুপারিশ করেছেন হবিগঞ্জের ডিসি। বর্তমানে ইটভাটার লাইসেন্স ফি এক হাজার টাকা ও নবায়ন ফি ৫০০ টাকা।

আইন মন্ত্রণালয় : জেলায় কর্মরত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটদের ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয় জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের পাশাপাশি জেলা ম্যাজিস্ট্রেটকে এ ক্ষমতা প্রদানের এখতিয়ার দেয়ার কথা বলেছেন চট্টগ্রামের ডিসি।

সরকারি অ্যাটর্নি সার্ভিস প্রবর্তনের প্রস্তাব দিয়েছেন লালমনিরহাটের ডিসি। তিনি বলেছেন, জিপি ও এজিপিরা সরকারপক্ষের মামলা পরিচালনা করেন। কিন্তু তাদের পদ স্থায়ী না হওয়ায় তাদের কোনো জবাবদিহিতা থাকে না। সময়ে সময়ে আইন কর্মকর্তারাও পরিবর্তন হন। এতে সরকারি স্বার্থ বিঘ্নিত হয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা : সরকারি কর্মকর্তা ও কর্মচারীর সন্তানদের স্কুলে ভর্তির ক্ষেত্রে কোটা সংরক্ষণ করার প্রস্তাব দিয়েছেন চট্টগ্রামের জেলা প্রশাসক। তিনি বলেছেন, শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা-কর্মচারী ও সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের জন্য কোটা সংরক্ষণ করা হয়।

অথচ সরকারি অন্য কোনো কর্মকর্তা-কর্মচারীদের জন্য কোনো কোটা রাখা হয়নি। এতে তাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সঠিক যাচাই-বাছাই ছাড়া চালুকৃত বেসরকারি টিচার্স ট্রেনিং কলেজ (টিটিসি) এবং বিএড কলেজ বন্ধ করার প্রস্তাব দিয়েছেন ঝিনাইদহের ডিসি। তিনি বলেছেন, অধিকাংশ প্রতিষ্ঠান নামসর্বস্ব। শিক্ষকরা সরকারি টিটিসি থেকে যেভাবে প্রশিক্ষণ পান তা বেসরকারি টিটিসি থেকে ন্যূনতমও দেয়া হয় না।এতে সরকারি অর্থের অপচয় হচ্ছে। ইতিমধ্যে অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানের সক্ষমতা যাচাইয়ে জেলা পর্যায়ে কমিটি গঠন করার সুপারিশ করেছেন তিনি। শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে দেয়াল ঘেঁষে মার্কেট তৈরি নিষিদ্ধ করার কথা বলেছেন ঢাকার ডিসি। তিনি বলেছেন, মার্কেটের কারণে বিদ্যালয়ের পরিবেশ নষ্ট হয়। প্রধান শিক্ষক ও ম্যানেজিং কমিটির সদস্যরা এ মার্কেটের আয়-ব্যয় নিয়ে অনেক সময় ব্যয় করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় : টিআর, কাবিটা ও কাবিখার বরাদ্দে সোলার খাতকে আলাদাভাবে না রেখে সোলার/নন-সোলার খাতকে একত্র করার প্রস্তাব দিয়েছেন পিরোজপুরের ডিসি। তিনি বলেছেন, অনেক উপজেলায় শতভাগ বিদ্যুৎ সংযোগ থাকায় সোলারের চাহিদা অনেক জায়গায় নেই। টিআর, কাবিটা ও কাবিখায় আলাদাভাবে বরাদ্দ দেয়ায় অনেক অপ্রয়োজনীয় স্থানে এসব বরাদ্দ দেয়া হচ্ছে। এতে সরকারের বিপুল অর্থের অপচয় হচ্ছে। সরবরাহকৃত স্পিডবোটের জন্য চালক ও জ্বালানি চেয়েছেন খুলনার ডিসি। তিনি বলেছেন, খুলনা জেলায় দুটি স্পিডবোট আছে। কিন্তু বোট দুটির চালক ও জ্বালানি নেই। অনিয়ম প্রতিরোধ ও শৃঙ্খলার স্বার্থে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাদের (পিআইও) এসিআর ইউএনওদের হাতে দেয়ার সুপারিশ করেছেন গোপালগঞ্জের ডিসি।

তিনি বলেছেন, কোনো কোনো পিআইওর ইউএনওকে পাশ কাটিয়ে কাজ করার প্রবণতা থাকে। কারণ বর্তমানে তাদের এসিআর দেন জেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।

আইসিটি : সামাজিক যোগাযোগ মাধ্যমে ধর্মীয় নেতাদের উসকানিমূলক বক্তব্য নিয়ন্ত্রণ করার কথা বলেছেন নারায়ণগঞ্জের ডিসি। তিনি বলেছেন, সম্প্রতি দেখা যাচ্ছে ফেসবুক বা ইউটিউবে ধর্মীয় নেতাদের ভিডিও ধারণকৃত বক্তব্য আপলোড করা হচ্ছে। বক্তব্যগুলো কখনও কখনও অতিমাত্রায় নারীবিদ্বেষী, অতিরঞ্জিত বা বিকৃত বর্ণনা উপস্থাপনসহ নারীশিক্ষা ও কর্মসংস্থানের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। এতে বিভিন্ন দল ও মানুষের মধ্যে ভুল বোঝাবুঝির সৃষ্টি হচ্ছে।

ডিসি সম্মেলনের সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, কার্যপত্রের বাইরেও জেলা প্রশাসকদের তাৎক্ষণিক যদি কোনো প্রস্তাব থাকে সেটি অধিবেশনে উপস্থাপন হতে পারে।

এ ছাড়া ১৬ জুলাই সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত প্রধান বিচারপতির কার্যভার পালনরত বিচারপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে দিকনির্দেশনা গ্রহণ করবেন ডিসিরা। ১৮ জুলাই বিকাল ৪টা থেকে ৫টা পর্যন্ত ডেপুটি স্পিকারের (স্পিকার না থাকায়) সঙ্গে সাক্ষাৎ করে ডিসিরা দিকনির্দেশনা গ্রহণ করবেন বলে জানিয়েছেন শফিউল আলম।

১৭ জুলাই মন্ত্রিপরিষদ বিভাগে সকাল পৌনে ৯টা থেকে পৌনে ১০টা পর্যন্ত তিন বাহিনী প্রধানের সঙ্গে ডিসিরা বৈঠক করবেন। জেলা প্রশাসক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন হারের বিষয়ে শফিউল আলম বলেন, ২০১৮ সালে বাস্তবায়ন হার ছিল প্রায় ৯৩ শতাংশ।
সূত্র: দৈনিক যুগান্তর

Share

স্ত্রীর ডেঙ্গু, ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ চেয়ে ডিএসসিসি মেয়রকে লিগ্যাল নোটিশ আইনজীবীর

Next Story »

সাগরে ট্রলারডুবির ঘটনায় আরো ৩ মরদেহ উদ্ধার

Leave a comment

LifeStyle

  • বাংলাদেশে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারছে না : ব্রিটিশ হাইকমিশনার

    3 weeks ago

    বাংলাদশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, বাংলাদেশের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে মিডিয়ার স্বাধীনতা নিশ্চিত হতে হবে। একই সাথে তিনি গত ১৫ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির ...

    Read More
  • এটি এম শামসুজ্জামানের জন্য মেডিকেল বোর্ডের মিটিং

    3 weeks ago

    বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা এটিএম শামসুজ্জামান। সেখানে তিনি অধ্যাপক ড. আতিকুর রহমানের তত্ত্বাবধায়নে ভিআইপি ফ্লোরের দ্বিতীয় তলায় ২১২ ...

    Read More
  • ১৫ এপ্রিল প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

    4 months ago

    ১৫ এপ্রিল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন থেকে চার ধাপে সম্পন্ন হবে এ পরীক্ষা। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল ...

    Read More
  • মাইগ্রেনের ব্যথায়

    4 months ago

    মাইগ্রেনের ব্যথায় যখন কেউ কষ্ট পান, তার জন্য এটা অসহনীয় হয়ে যায় অনেক সময়। তীব্র মাথাব্যথা থেকে মুক্তি পেতে, প্রথমেই ঘরোয়া কিছু পদ্ধতি মেনে দেখুন।  যা করতে ...

    Read More
  • মুড সুইং …

    4 months ago

    মৌসুমীর দুই বাচ্চা, মাত্র দেড় বছরের ব্যবধান দু’জনের। এদিকে সাহয্য করারও তেমন কেউ নেই। বাচ্চা-ঘরের কাজ সামলে তার মেজাজ যেন সব সময়ই খারাপ থাকে। কেউ ভালোভাবে কিছু ...

    Read More
  • সুখী হতে ভালোবাসুন

    4 months ago

    গত দু’দিন ধরে অনেকেই ইন্টারনেটে ফিনল্যান্ডের ছবি বের করে দেখছি কেন, দেশটি সব থেকে সুখী, কেন এর মানুষগুলোও সব থেকে সুখী। এসবই যেন মাথায় ঘুরছে সারাক্ষণ।  আসলে ...

    Read More
  • এতো সহজে আইসক্রিম তৈরি!

    4 months ago

    ই গরমে নাম শুনলেই আইসক্রিম খেতে ইচ্ছে করে? আসুন মজার একটি আইসক্রিম ঘরেই তৈরি করি।  যা যা লাগবে: হুইপ ক্রিম ২ কাপ, ২ কাপ ফ্রেশ ক্রিম, চিনি ...

    Read More
  • হরমোনাল ইমব্যালেন্স | কিভাবে আনবেন খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল-এ চেঞ্জ?

    4 months ago

    আমরা এমন একটা সময়ে বাস করি যেখানে সবাই সৌন্দর্য বা স্বাস্থ্য রক্ষার জন্য নিজের ওজন ও ফিগারের দিকে চড়া নজর রাখি। সেখানে হঠাৎ যদি একদিন দেখি শখের জামাটার হাতা টাইট হয়ে ...

    Read More
  • ১৫০ জনকে চাকরি দেবে ওয়ান ব্যাংক

    4 months ago

    ওয়ান ব্যাংক লিমিটেডে ‘ট্রেইনি সেলস অফিসার’ পদে ১৫০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৫ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: ওয়ান ব্যাংক লিমিটেড পদের নাম: ...

    Read More
  • চাকরি দিচ্ছে মার্কেন্টাইল ব্যাংক

    4 months ago

    মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডে ‘গ্রুপ লিডার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৪ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড পদের নাম: গ্রুপ লিডারশিক্ষাগত ...

    Read More
  • Read

    More