• Page Views 687

যে কারণে মালয়েশিয়ায় বাংলাদেশি শিক্ষার্থী কমছে

এশিয়ায় অর্থনৈতিকভাবে সমৃদ্ধ কয়েকটি দেশের মধ্যে মালয়েশিয়া অন্যতম। ইতোমধ্যে শিক্ষা, শিল্প-সাহিত্য ও তথ্য-প্রযুক্তিতে বিশ্বে নিজেদের স্থান বেশ পাকা করে নিয়েছে দেশটি। বিশ্বের প্রায় ১৫০টি দেশের শিক্ষার্থীরা দেশটির শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ভিড় করছেন তাদের কাঙ্ক্ষিত শিক্ষা অর্জনের জন্য। এর মধ্যে দেশটিতে অনেক বাংলাদেশি মেধাবী শিক্ষার্থীও রয়েছেন। অধ্যয়নরত শিক্ষার্থীরা বিভিন্ন সাংস্কৃতিক ও সভা সেমিনারে অংশগ্রহণ করে তাদের শ্রেষ্ঠত্ব অর্জনের মধ্য দিয়ে দেশের ভাবমূর্তি প্রতিনিয়তই উজ্জ্বল করে চলেছেন। তবে কিছু শিক্ষার্থীর কারণে দেশের ভাবমূর্তি যে নষ্ট হচ্ছে না তাও নয়। মালয়েশিয়ায় বিদেশি শিক্ষার্থীর মধ্যে সংখ্যার দিক দিয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের অবস্থান শীর্ষে। তবে এখন দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থী গমনের হার কমছে।

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর ‘গ্লোবাল ফ্লো অব টারশিয়ারি লেভেল স্টুডেন্টস’ শীর্ষক সর্বশেষ প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালে উচ্চশিক্ষার জন্য বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় পাড়ি দেয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছিল ৪২২ শতাংশ। ওই বছর উচ্চশিক্ষার্থে মালয়েশিয়ায় গমনকারী বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা ছিল ৩৪ হাজার ১৫৫। অন্যদিকে ২০১৭ সালে দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থী পাড়ি জমিয়েছিলেন ২৮ হাজার ৪৫৬ জন। অর্থাৎ এক বছরের ব্যবধানে দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণে গমনকারী বাংলাদেশি শিক্ষার্থীর হার কমেছে প্রায় ১৭ শতাংশ।

জানা গেছে, মালয়েশিয়ায় বিদেশি শিক্ষার্থীদের কাজের অনুমতি দেয়া হয় না। যদিও পড়াশোনার পাশাপাশি কাজের প্রলোভনে স্টুডেন্ট ভিসায় মালয়েশিয়ায় পাড়ি জমাচ্ছেন বাংলাদেশি অনেক শিক্ষার্থী। এ ক্ষেত্রে মূলত বিভিন্ন এজেন্টের প্রলোভনে পড়ে মালয়েশিয়ায় গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন তারা। এ ছাড়া মানব পাচারেরও শিকার হয়েছেন অনেকে। এসব ঘটনায় মালয়েশিয়া সরকারও এখন বেশ কঠোর অবস্থান নিয়েছে। বিদেশি শিক্ষার্থী গ্রহণের আড়ালে মানব পাচারের সঙ্গে জড়িত সন্দেহে কয়েকশ ভুয়া কলেজ বন্ধ করে দিয়েছে মালয়েশিয়া সরকার। মূলত এসব কারণেই দেশটিতে বাংলাদেশি শিক্ষার্থী গমনের হার কমছে বলে মনে করছেন শিক্ষার্থী ও শিক্ষা সংশ্লিষ্টরা।

প্রফেসর ড. এসএম আব্দুল কুদ্দুছ এ বিষয়ে বলেন, মালয়েশিয়ার উচ্চশিক্ষার মান আমাদের দেশের তুলনায় খুব একটা ভালো বলা যাবে না। তারপরও পড়ালেখার পাশাপাশি অর্থ উপার্জনের আশায় দেশটিতে পাড়ি জমাচ্ছেন শিক্ষার্থীরা। তবে সে দেশে ওই অর্থে শিক্ষার্থীদের কাজের সুযোগ নেই। তাই যারা আসছেন, হতাশ হয়েছেন। এসব বিষয়ে বিভিন্ন খবর গণমাধ্যমে প্রকাশ হওয়ায় এখন মালয়েশিয়ামুখিতা কমেছে।

অনুসন্ধানে জানা গেছে, মালয়েশিয়ায় শিক্ষার্থী পাঠানোর সঙ্গে একটি চক্র বাংলাদেশ থেকে মালয়েশিয়ায় স্টুডেন্ট ভিসার আড়ালে মানব পাচার করত। বিষয়টি নিয়ে বাংলাদেশ ও মালয়েশিয়ার বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদনও প্রকাশ হয়। এরপর থেকে মালয়েশিয়া যাওয়ার বিষয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে এক ধরনের সচেতনতা এসেছে। পাশাপাশি মানব পাচারের বিষয়টি মালয়েশিয়া সরকারের নজরে আসার পর তারাও স্টুডেন্ট ভিসার বিষয়ে আগের তুলনায় বাড়তি কড়াকড়ি আরোপ করেছে।

এ প্রসঙ্গে মালয়া ইউনিভার্সিটির স্কলার খালেদ শুকরান জানান, মালয়েশিয়াগামী বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্য হারে কমেছে। দেশটির সরকার অসংখ্য ভুয়া শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। এর ফলে মালয়েশিয়ায় শিক্ষার্থী গমনের হার আরও কমবে। মোট শিক্ষার্থীর সংখ্যা কমলেও আশার বিষয় হচ্ছে; এখন যারা আসছেন, তারা প্রকৃত অর্থেই পড়ালেখা ও গবেষণার উদ্দেশ্যে আসছেন। আমরা যারা ভালোভাবে কাজ করার চেষ্টা করি, তাদের জন্য বিষয়টি খুবই সুবিধার হয়েছে।

ভুক্তভোগী শিক্ষার্থী, এজেন্ট ও সংশ্লিষ্ট কলেজ-বিশ্ববিদ্যালয় পরিদর্শনের ভিত্তিতে ২০১৮ সালে এক প্রতিবেদন প্রকাশ করে মালয়েশিয়ার স্টার মিডিয়া গ্রুপের তরুণদের নিয়ে সংবাদ পরিবেশনকারী প্লাটফর্ম আর এইজ। এতে দেখানো হয়েছে, শিক্ষার্থী পাচারের উদ্দেশ্যে মালয়েশিয়ায় বেসরকারি বিভিন্ন কলেজ গড়ে উঠেছে। এসব কলেজে শিক্ষা কার্যক্রম পরিচালিত না হলেও ভর্তি দেখিয়ে শিক্ষার্থীদের বাংলাদেশ থেকে নিয়ে যাওয়া হচ্ছে। বিনিময়ে শিক্ষার্থীদের কাছ থেকে মোটা অংকের অর্থ আদায় করছে পাচারকারী চক্র।

দেশটিতে ছাত্রজীবন পার করছেন ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া’র (ইউপিএম) পিএইচডি গবেষক মো. আব্দুর রউফ শিবলু। তার গবেষণার বিষয়, ফ্যাকাল্টি অব এডুকেশনাল স্টাডিজ। বাংলাদেশের ডিপ্লোমা করা ছাত্রছাত্রীদের ইংরেজি কমিউনিকেশন বৃদ্ধির জন্য ইংলিশ ফর প্যাসিফিক পারপাজ (ইএসপি) ভিত্তিক সিলেবাস প্রয়োগ নিয়ে তার বিশ্লেষণ। বাংলাদেশের নর্দার্ন ইউনিভার্সিটি থেকে ইংরেজি ল্যাংগুয়েজ এবং লিটারেচারে অনার্স শেষে এশিয়া ইউরোপ ইনস্টিটিউট স্কলারশিপ নিয়ে ইউনিভার্সিটি মালায়া থেকে মাস্টার্স সম্পন্ন করেন ২০১২ সালে। ২০১৭ সালে ইন্দোনেশিয়ার ইউনিভার্সিটি রিয়াও’র আয়োজিত দ্বিতীয় শিক্ষা কনফারেন্সে শ্রেষ্ঠ লেখা নির্বাচিত হয় তার। এ ছাড়া দেশি-বিদেশি বিভিন্ন জার্নালে নিয়মিত গবেষণামূলক লেখালেখি করেন।

malyesia-2

মঙ্গলবার আব্দুর রউফ শিপলু নিজের সাফল্যের কথা এ প্রতিবেদকের কাছে তুলে ধরলেন। জানালেন, একটু মনোযোগ দিয়ে পড়াশোনা করলে একজন ভালো স্টুডেন্ট হওয়া সম্ভব। আর একজন ভালো স্টুডেন্ট পৃথিবীর যে কোনো জায়গায় গিয়ে ঠেকবেন না। তারা নিজের মতো করে মানিয়ে নিতে পারবে। প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক ভালো স্টুডেন্ট এখানে আসেন। মালয়েশিয়া দিন দিন এগিয়ে যাচ্ছে উন্নত বিশ্বের দিকে। বিশ্বের সঙ্গে তালমিলিয়ে তাদের শিক্ষাব্যবস্থা আরও এক ধাপ এগিয়েছে। এখানে এক ধাপ এগিয়ে বাংলাদেশি শিক্ষার্থীরাও।

শিপলু বলেন, বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান বাংলাদেশ থেকে শিক্ষার্থীর নামে মানবপাচার করে বাঙালিদের ভাবমূর্তি নষ্ট করছে। ফলে আমাদেরও স্টুডেন্ট হিসেবে মাঝে মাঝে পরিচয় দিতে লজ্জা লাগে। এর সমাধান হওয়া দরকার।

বিদেশে পড়াশোনা প্রসঙ্গে শিপলু বলেন, আমাদের দেশেও অনেক ভালো পড়াশোনা হচ্ছে। কিন্তু বিদেশে পড়াশোনা করলে অনেক দেশের শিক্ষার্থীর সঙ্গে পরিচয় হয়। জানা যায় তাদের দেশের কৃষ্টি, আচার-আচরণ। সবকিছু মিলিয়ে একটা মিশ্র অভিজ্ঞতা অর্জন হয়। বহু ভাষা শেখা যায়। প্রবাসে একজন অল্প শিক্ষিত মানুষ সহজে ভাষা শিখে ফেলতে পারেন।

ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া ১৯৩১ সালে প্রতিষ্ঠিত। ২০১৯ সালের বিশ্ব র‌্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়টি গবেষণামূলক শিক্ষায় বিশেষ অবদান রাখার জন্য সেরা ২০০তম স্থানে উঠে আসে। শতাধিক বাংলাদেশি ছাত্রছাত্রীও রয়েছেন এখানে, যাদের মধ্যে ৬৫ জন পিএইচডিতে এবং বাকি সবাই মাস্টার্স ও অনার্স প্রোগ্রামে অধ্যয়নরত। এগ্রিকালচার ফ্যাকালটিতে প্রতি বছর প্রায় ২৫-৩০জন সরকারি কর্মকর্তা বাংলাদেশ সরকারের বিভিন্ন মেয়াদি স্কলারশিপ নিয়ে গবেষণা করছেন এ বিশ্ববিদ্যালয়ে।

বাংলাদেশি পিএইচডি গবেষক মা. নাজমুল হক সুমন। রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে সাইকোলজিতে অনার্স সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষ করেন। বর্তমানে ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়াতে ফ্যাকাল্টি অব এডুকেশনাল সাইকোলজি পিএইচডি করছেন।

সুমন বলেন, এশিয়ার দেশগুলোর মধ্যে মালয়েশিয়া হতে পারে বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষার চমৎকার ও সাশ্রয়ী গন্তব্য। দেশের যে কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সমান খরচ দিয়ে মালয়েশিয়ায় বিশ্বমানের ডিগ্রি নেয়া যায় বলেও জানান তিনি। সেই সঙ্গে বাড়তি বোনাস হিসেবে পার্টটাইম কাজের সুযোগ তো রয়েছেই।

malyesia-3

বাংলাদেশসহ বিশেষ করে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং আফ্রিকার বিভিন্ন দেশের মধ্যম আয়ের পরিবারের ছেলে-মেয়েরা এখন মালয়েশিয়ায় তাদের উচ্চশিক্ষা গ্রহণের জন্য আসছেন। মানের দিক দিয়ে মালয়েশিয়ায় উচ্চশিক্ষা এখনও এশিয়ার চীন, জাপান, সিঙ্গাপুর ও হংকংয়ের পর্যায়ে না গেলেও দেশটি এ বিষয়ে বেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে।

বিশ্বের বিভিন্ন দেশ যেমন- যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মতো দেশগুলোর নামিদামি বিশ্ববিদ্যালয়গুলো মালয়েশিয়ায় তাদের ক্যাম্পাস খুলেছে। এ ছাড়া মালয়েশিয়ার নিজস্ব বেশ কয়েকটি স্বনামধন্য ইউনিভার্সিটিও রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো- ইউনিভার্সিটি মালয়া, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়া, ইউনিভার্সিটি অব সায়েন্স মালয়েশিয়া, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়া, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়া, ইউনিভার্সিটি টেকনোলজি পেট্রোনাস ও মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি।

বিদেশে পড়াশোনার যোগ্যতা অর্জনের বিষয়ে সুমন বলেন, প্রথমে ভালো ইংরেজি জানতে হবে। ইংরেজি ভালো জানলে ভালো জব পাওয়া যাবে। আর একজন শিক্ষার্থীর বড় সফলতা হলো ভালো ইংরেজি বলতে ও লিখতে পারা। ইংরেজি একজন শিক্ষার্থীকে বিদেশের মাটিতে স্মার্ট বানায়।

সূত্র:jagonews24.com

Share

রিয়াদে মেডিকেল সেন্টার পরিদর্শন প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রীর

Next Story »

ইতালিতে মুসলিম কবরস্থানের জমি ক্রয়ে সভা

Leave a comment

LifeStyle

  • বাংলাদেশে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারছে না : ব্রিটিশ হাইকমিশনার

    9 months ago

    বাংলাদশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন বলেছেন, বাংলাদেশের গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করতে মিডিয়ার স্বাধীনতা নিশ্চিত হতে হবে। একই সাথে তিনি গত ১৫ বছরে বাংলাদেশের অর্থনৈতিক উন্নতির ...

    Read More
  • এটি এম শামসুজ্জামানের জন্য মেডিকেল বোর্ডের মিটিং

    9 months ago

    বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন আছেন ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা এটিএম শামসুজ্জামান। সেখানে তিনি অধ্যাপক ড. আতিকুর রহমানের তত্ত্বাবধায়নে ভিআইপি ফ্লোরের দ্বিতীয় তলায় ২১২ ...

    Read More
  • ১৫ এপ্রিল প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা

    1 year ago

    ১৫ এপ্রিল প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তিন থেকে চার ধাপে সম্পন্ন হবে এ পরীক্ষা। বিষয়টি নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল ...

    Read More
  • মাইগ্রেনের ব্যথায়

    1 year ago

    মাইগ্রেনের ব্যথায় যখন কেউ কষ্ট পান, তার জন্য এটা অসহনীয় হয়ে যায় অনেক সময়। তীব্র মাথাব্যথা থেকে মুক্তি পেতে, প্রথমেই ঘরোয়া কিছু পদ্ধতি মেনে দেখুন।  যা করতে ...

    Read More
  • মুড সুইং …

    1 year ago

    মৌসুমীর দুই বাচ্চা, মাত্র দেড় বছরের ব্যবধান দু’জনের। এদিকে সাহয্য করারও তেমন কেউ নেই। বাচ্চা-ঘরের কাজ সামলে তার মেজাজ যেন সব সময়ই খারাপ থাকে। কেউ ভালোভাবে কিছু ...

    Read More
  • সুখী হতে ভালোবাসুন

    1 year ago

    গত দু’দিন ধরে অনেকেই ইন্টারনেটে ফিনল্যান্ডের ছবি বের করে দেখছি কেন, দেশটি সব থেকে সুখী, কেন এর মানুষগুলোও সব থেকে সুখী। এসবই যেন মাথায় ঘুরছে সারাক্ষণ।  আসলে ...

    Read More
  • এতো সহজে আইসক্রিম তৈরি!

    1 year ago

    ই গরমে নাম শুনলেই আইসক্রিম খেতে ইচ্ছে করে? আসুন মজার একটি আইসক্রিম ঘরেই তৈরি করি।  যা যা লাগবে: হুইপ ক্রিম ২ কাপ, ২ কাপ ফ্রেশ ক্রিম, চিনি ...

    Read More
  • হরমোনাল ইমব্যালেন্স | কিভাবে আনবেন খাদ্যাভ্যাস ও লাইফস্টাইল-এ চেঞ্জ?

    1 year ago

    আমরা এমন একটা সময়ে বাস করি যেখানে সবাই সৌন্দর্য বা স্বাস্থ্য রক্ষার জন্য নিজের ওজন ও ফিগারের দিকে চড়া নজর রাখি। সেখানে হঠাৎ যদি একদিন দেখি শখের জামাটার হাতা টাইট হয়ে ...

    Read More
  • ১৫০ জনকে চাকরি দেবে ওয়ান ব্যাংক

    1 year ago

    ওয়ান ব্যাংক লিমিটেডে ‘ট্রেইনি সেলস অফিসার’ পদে ১৫০ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ২৫ মার্চ পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: ওয়ান ব্যাংক লিমিটেড পদের নাম: ...

    Read More
  • চাকরি দিচ্ছে মার্কেন্টাইল ব্যাংক

    1 year ago

    মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডে ‘গ্রুপ লিডার’ পদে জনবল নিয়োগ দেওয়া হবে। আগ্রহীরা আগামী ০৪ এপ্রিল পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানের নাম: মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড পদের নাম: গ্রুপ লিডারশিক্ষাগত ...

    Read More
  • Read

    More